নুরুজ্জামান সরকার, জেলা প্রতিনিধি (নীলফামারী):

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কৃষি অফিসের ছাদে গড়ে উঠেছে নানান সাজ সজ্জার বাগান।কৃষি অফিসারের অনুপ্রেরণায় গড়ে উঠেছে এই বাগান। এই বাগান পরিবেশ ভারসাম্য রক্ষার পাশাপাশি ইতিবাচক প্রভাব ফেলবে। করোনাকালে ব্যাতিক্রমে উদ্যোগে পড়ে তুলেছে এই বাগান।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, গোবরসার ও প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরী করা সার যথাযথভাবে প্রয়োগ করে পরিচর্যা ফরে স্বাভাবিক মাটিতে চাষের মতই মাটি,সিমেন্ট ও টবে ফলন ও উৎপাদন করা হচ্ছে। কৃষি অফিসের ছাদে লাগানো কমলা, মালটা, ড্রাগন, ফুলের গাছ,লেবু, পেয়ারাসহ পুদিনা, পাতাসহ আরও কয়েক প্রকার গাছ রয়েছে।

 

সিমেন্টের টবে ১০, মাটির তৈরী ১০ প্লাস্টিকের ১০ টি টব রয়েছে। গাছগুলোর সারি সারি করে সাজানো হয়েছে। এতে ফল যেন থোকায় থোকায় নজর কারছে।সবুজ প্রকৃতির সঙ্গে নিজের মনকে প্রফুল্ল ও সজীব করে রাখার আপ্রাণ শেষ্টা করা হচ্ছে।

 

মুক্ত আাকাশের খোলা ফুলে ফুলে ঘুরে বেড়াচ্ছে প্রজাপতিরাও আনন্দে উপলব্ধি করতে নানান সময় পরিদর্শনে আসেন সুধীবৃক্তিগন। ছাদের বাগান করায় দেখতে সুন্দরের পাশাপাশি রোদের তাপ থেকে মুক্তি পাওয়া যায়।

 

এ বিষয়ে কৃষি অফিসার বলেন, বাগান করার পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় সহায়তা করবে। অফিস ছাড়াও নিজ উদ্যোগে বাড়ির ছাদেও বাগান করার মাধ্যমে অক্সিজেনের সরবরাহের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখবে বলে জানিয়েছেন তিনি।